জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ গঠনে প্রতিশ্রুতিবদ্ধ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জুন ২০২১

লাইন প্রিন্টার

এটি অত্যন্ত হাইস্পিড প্রিন্টার। প্রতি মিনিটে ৬৫০ লাইন প্রিন্ট করতে সক্ষম। লাইন ম্যাট্রিক্স পদ্ধতিতে প্রিন্ট করে থাকে। একটি লাইন প্রিন্টার অন্য লাইনে অগ্রসর হওয়ার আগে পাঠ্যের একটি সম্পূর্ণ লাইন প্রিন্ট করে। পূর্বের বেশিরভাগ প্রিন্টার ইমপ্যাক্ট প্রিন্টার ছিল।

লাইন প্রিন্টারগুলি বেশিরভাগ ইউনিট রেকর্ড সরঞ্জাম এবং ডিজিটাল কম্পিউটিংয়ের প্রথম দিনগুলির সাথে যুক্ত, তবে সে প্রযুক্তি এখনও ব্যবহার হয়। 1950 এর দশকে প্রতি মিনিটে 600 লাইনের মুদ্রণের গতি (প্রতি মিনিটে প্রায় 10 পৃষ্ঠা) ছিল, পরে যা বেড়ে দাঁড়িয়েছে 1200 এলপিএম। লাইন মুদ্রকগুলি একবারে একটি সম্পূর্ণ লাইন মুদ্রণ করে এবং প্রতি মিনিটে 150 থেকে 2500 লাইনের পরিসরে গতি থাকে।

লাইন প্রিন্টারের বিভিন্ন প্রকারভেদ হলো ড্রাম প্রিন্টার, ব্যান্ড-প্রিন্টার এবং চেইন প্রিন্টার। অন্যান্য নন-ইমপ্যাক্ট প্রযুক্তিও ব্যবহৃত হয়েছে, যেমন থার্মাল লাইন প্রিন্টার 1970 এবং 1980 এর দশকে জনপ্রিয় ছিল এবং কিছু ইঙ্কজেট এবং লেজার প্রিন্টার বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

A line printer prints one entire line of text before advancing to another line. Most early line printers were impact printers.

Line printers are mostly associated with unit record equipment and the early days of digital computing, but the technology is still in use. Print speeds of 600 lines per minute (approximately 10 pages per minute) were achieved in the 1950s, later increasing to as much as 1200 lpm. Line printers print a complete line at a time and have speeds in the range of 150 to 2500 lines per minute.

The types of line printers are drum printers, band-printers, and chain printers. Other non-impact technologies have also been used, as thermal line printers were popular in the 1970s and 1980s, and some inkjet and laser printers produce output a line or a page at a time.


Share with :

Facebook Facebook